সারাদেশে

নিবন্ধন করেও টিকা পাননি পৌনে ২ কোটি মানুষ

নিজস্ব প্রতিনিধি: দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টিকা কার্যক্রম শুরু হয় চলতি বছর ফেব্রুয়ারিতে।  তবে টিকার জন্য নিবন্ধন করেও এক কোটি ৬৮ লাখেরও বেশি মানুষ এখনও টিকা পাননি। যার মধ্যে পঞ্চাশোর্ধ্ব রয়েছেন ৫২ লাখের মতো।

রোববার (০৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত টিকাবিষয়ক বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।
পরিসংখ্যানে দেখা গেছে, করোনায় পঞ্চাশোর্ধ্বদের মৃত্যুহার বেশি। করোনাভাইরাসে এ পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে, তাদের ৬১ শতাংশের বয়স ৫০ বছরের বেশি। তাদের ঝুঁকিপূর্ণ ভেবে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার উদ্যোগ নেয় সরকার। তবে তারপরও টিকায় পিছিয়ে পড়ছে পঞ্চাশোর্ধ্বরাও।
অধিদপ্তর বলছে, দেশে এখন পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ৬ কোটি ১৫ লাখ ৬৮ হাজার ৬১০ জন। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৪ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার ৭০ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩ কোটি ৮ লাখ ৭১ হাজার ২২ জন। তবে নিবন্ধন করে এখনও টিকা পাননি এক কোটি ৬৮ লাখ ৮০ হাজার ৫৪০ জন মানুষ।
এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেম (এমআইএস) শাখার পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান জানান, সক্ষমতার তুলনায় টিকা কেন্দ্রগুলোতে অধিক সংখ্যক মানুষ নিবন্ধন করায় কিছুটা দেরি হচ্ছে। টিকা নিবন্ধনের বয়স কমিয়ে আনার পর থেকেই ব্যাপক হারে নিবন্ধন হচ্ছে।
তিনি বলেন, যে কেন্দ্রে প্রতিদিন ২০০ জনের টিকা দেওয়ার সক্ষমতা, সে কেন্দ্রে নিবন্ধন হচ্ছে হাজারেরও বেশি। এখানে কিছুই করার নেই। যারা নিবন্ধন করেছেন, তারা সবাই টিকা পাবেন। দুশ্চিন্তার কোনো কারণ নেই।

আরও পড়ুন >   আড়াইহাজারে দুই পুলিশ কর্মকর্তা ক্লোজ
আরও দেখুন

সম্পৃক্ত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker