বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে ৩০ দিনের ব্যবধানে ২৬ লাশ

  • আপডেট : শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ৮৭১ পড়া হয়েছে

স্টাফ রির্পোটারঃ রাষ্ট্রকাঠামো তিনটি ভিত্তির ওপর দাঁড়িয়ে থাকে। আইন, বিচার ও নির্বাহী বিভাগ। সরকারের দায়িত্ব রাষ্ট্রের এ তিন অঙ্গের সমন্বয় করা এবং বিভাগ তিনটিকে নিজস্ব গতিতে স্বাধীনভাবে চলতে সহযোগিতা করা। তাহলেই কেবল জননিরাপত্তা, মানবাধিকার, ন্যায়বিচার আর সুশাসন জাতিকে উপহার দেয়া সম্ভব। ক্ষমতার অপব্যবহার ও পক্ষপাতদুষ্ট আচরণ চলতে থাকলে জননিরাপত্তা, সুশাসন, ন্যায়বিচার ও মানবাধিকার বলতে আর কিছু অবশিষ্ট থাকবে না। এছাড়া অপরাধও কমানো যাবে না। সচেতন মহলের মতে অপরাধ দমন করতে হলে প্রশাসনের পাশাপাশি মানুষকে সচেতন হতে হবে।

এদিকে এপ্রিল মাস ছিল মুসলিম উম্মাহর জন্য একটি এবাদত পূর্ণ মাস। কেননা এই মাসে পুরোটাই ছিল রমজান। রমজান মাস মুসলমানদের জন্য এবাদতের সুযোগ নিয়ে আসে। কিন্তু নারায়ণগঞ্জের প্রেক্ষাপটে রমজান মাসেও হত্যা, মারামারি, দুর্ঘটনা, ভুমিদস্যুতার অপরাধ বেড়ে চলেছে। গত এপ্রিল মাস জুড়ে নারায়ণগঞ্জে বেড়েছে লাশ উদ্ধারের সংখ্যা। লাশের সংখ্যা বৃদ্ধির ফলে নগরবাসীর মনে এক ধরণের উদ্বেগ উৎকন্ঠা কাজ করছে।

গত ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই ৩০ দিনে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে ২৬টি লাশ উদ্ধার করা হয়েছে। বিভিন্ন তথ্য উপাত্ত পর্যালোচনা করে দেখা যায়, ২৬টি লাশ উদ্ধারের মধ্যে হত্যাকাণ্ডের ঘটনায় ১১ জন নিহত হয়েছে। এছাড়া সড়ক দুর্ঘটনায় ৪ এবং ১১ জনের অপমৃত্যু হয়েছে।

জানা যায়, গত ১ এপ্রিল নারায়ণগঞ্জ বন্দরে আসাদুজ্জামান (৩৭) নামে এক হোটেল কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার করে। এর আগে  (৩১ মার্চ) রাতে যে কোন সময়ে বন্দর থানার ২১নং ওয়ার্ডের শাহী মসজিদস্থ জনৈক সেলিম মিয়ার ভাতের হোটেলের ভিতরে এ আত্মহত্যার ঘটনা ঘটে। আত্মহত্যাকারী হোটেল কর্মচারী আসাদুজ্জামান গাজীপুর সদর থানার সাতাইশ ব্যাংকপাড়া এলাকার জাকির হোসেন মিয়ার ছেলে।

গত ২ এপ্রিল আড়াইহাজারের খাগকান্দা ইউনিয়নের নয়নাবাদ গ্রামে চাচাতো ভাইয়ের মারধরে কামাল হোসেন (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিহতের স্ত্রী রোকেয়া বেগম বাদী হয়ে চাচাতো ভাই সায়েম ও তার স্ত্রী সাথী বেগমকে আসামি করে থানায় মামলা দায়ের করেছেন।

গত ৩ এপ্রিল রূপগঞ্জে দেবরের মারধরে পারভীন আক্তার (৪২) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ ঘটনায় দেবর রফিকুল ইসলামকে গ্রেপ্তার করে রূপগঞ্জ থানা পুলিশ। ওইদিন রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।  এ ঘটনায় নিহতের ভাই মাসুম মিয়া বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি হত্য মামলা দায়ের করেন।

একইদিন বন্দরের রূপালী আবাসিক এলাকায় পূর্ব শত্রুতার জের ধরে মেরাজ (২০) নামের এক যুবককে কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষরা। নিহত মেরাজ বন্দরের ছালেহনগড় এলাকার এজাজ মিয়ার ছেলে। এ ঘটনায় আল-আমিন (২৭) নামের আরও এক যুবক আহত হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অভিযোগ রয়েছে ডিস ব্যবসার নিয়ন্ত্রন নিয়ে মারা মারির ঘটনায় মেরাজ নিহত হন।

গত ৪ এপ্রিল আড়াইহাজার পাঞ্জের দুপ্তারা ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক মাহবুব আলমকে (৩৫) মধ্যযুগীয় কায়দায় পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। এ সময় তাকে বাঁচাতে তার বাবা-মা-ভাই ও চাচার অনুনয়-বিনয় ও প্রাণ ভিক্ষার আঁকুতিতে কর্ণপাত করেনি ঘাতকরা। স্বজনদের সামনেই চলে মাহাবুবের উপর ধারাবাহিক পাশবিক নির্যাতন।

মামলার এজহার সূত্রে জানাযায়, জমি সংক্রান্ত বিরোধের জেরে দুপ্তারা ইউনিয়ন ৬নং ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাসমত আলীর নেতৃত্বে কিসমত, কামাল, হান্নান, আল-আমিনসহ অজ্ঞাত নামা সন্ত্রাসীরা কালি বাড়ি বাজার থেকে মাহবুবকে তুলে নিয়ে সিংরাটি এলাকায় হাসমত আলীর বাড়িতে একটি কক্ষে দীর্ঘ সময় ধরে আটকে রেখে তিনিসহ অন্যরা মাহবুব আলমকে মারপিট করাসহ ধারালো অস্ত্রশস্ত্র দিয়ে উপর্যুপরি কুপিয়ে আঘাত করে।

একপর্যায়ে নির্যাতনের কারণে মাহবুব অজ্ঞান হয়ে পড়লে স্বজনরা তাকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গত ৫ এপ্রিল বন্দরে বাজার দখল নিতে পিজা শামীম বাহিনী সন্ত্রাসী হামলায় গুলিবিদ্ধ সাবেক  প্রয়াত রাইসুল হক চেয়ারম্যানের পুত্র মঈনুল হক পারভেজ (৪৫) চিকিৎসাধীন অবস্থায় ১৯ দিন পর মৃত্যুবরণ করেন।

ওইদিন ভোর ৫টা বন্দর উপজেলার ফরাজিকান্দাস্থ তার নিজ বাস ভবনে স্টোকে আক্রান্ত হলে নারায়ণগঞ্জ ইসলামিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মরহুম মঈনুল হক পারভেজ জেলা জাতীয় পার্টি সাবেক সভাপতি ও কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম রাইসুল হকের ছেলে ।

গত ৬ এপ্রিল ফতুল্লার দেওভোগ বাশমুলি এলাকার আফজালকে (৪২) কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষ সন্ত্রাসী রাজু প্রধান বাহিনীর সন্ত্রাসীরা। নিহত আফজাল ফতুল্লার পশ্চিম দেওভোগের বাংলা বাজার প্রধান বাড়ীর এবাদুলের ছেলে। একইদিন আড়াইহাজারের পৌরসভার দাসপাড়া এলাকায় পানিতে ডুবে জুনায়েত আলী (৬) নামে এক স্কুলছাত্র মারা গেছে। জুনায়েত ওই এলাকার আক্কাস আলী আলীর ছেলে ও দাসপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণির ছাত্র।

এছাড়া ৬ এপ্রিল বন্দরের কুঁড়িপাড়া এলাকায় নিখোঁজের তিনদিন পর সৌরভ নামে সাত বছরের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। একইদিন সিদ্ধিরগঞ্জের আটি ওয়াপদা কলোনী এলাকার পুকুর বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে পুকুরে ডুবে নজরুল ইসলাম মাহী (১২) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে। নিহত নজরুল ইসলাম মাহী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আটি ওয়াপদা কলোনী এলাকার মো. শাজাহানের ছেলে।

গত ১৪ এপ্রিল ফতুল্লায় স্বামীর নির্যাতনের কবল থেকে রক্ষা পেতে বাথরুমের টাওয়ালের স্ট্যান্ডের সাথে গলায় ফাঁস লাগিয়ে সুমাইয়া আক্তার (২১) নামের এক গৃহবধু আত্নহত্যা করেছে বলে জানা যায়। এ ঘটনায় পুলিশ আত্নহত্যার প্ররোচনার অভিযোগে নিহত গৃহবধূর স্বামী মো. মাহিমকে (২৮) গ্রেপ্তার করে।

একইদিন সোনারগাঁয়ে সন্ত্রাসী হামলায় রক্তাক্ত জখম হয়ে চিকিৎসাধীন অবস্থায় ৩৭ দিন পর মৃত্যু হয় কলেজছাত্র সোহাগের (২০)। ওইদিন দিবাগত রাতে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত সোহাগ উপজেলার পিরোজপুর ইউনিয়নের তাতয়াকান্দি গ্রামের সাইদুল ইসলামের  ছেলে। হত্যাকাণ্ডের সাথে জড়িত ৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গত ১৫ এপ্রিল রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে মেহেদী হাসান সজীব (১৬) নামে দশম শ্রেণীর এক শিক্ষার্থীকে স্কুল ক্যাম্পাস থেকে ডেকে নিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ সময় রিপতি, অনিক, শিমুল নামের আরও তিনজনকে কুপিয়ে গুরুতর জখম করা হয়েছে। তাদেরকে মুমূর্ষ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

গত ১৬ এপ্রিল বন্দরে ট্রাক ও যাত্রীবাহী সিএনজির মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইজন। নিহতরা হলেন জহিরুল ইসলাম (৪২) ও মুকুল (৪০)। আহতরা হলেন, দুলাল (৪৫) ও অজ্ঞাত একজন। ওইদিন সকাল সাতটার দিকে মদনগঞ্জ-মদনপুর সড়কের মদনপুর বাস স্ট্যান্ড সংলগ্ন ফুলহর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত জহিরুল ইসলাম বন্দরের দক্ষিণ লক্ষণখোলা এলাকার তারা মিয়ার ছেলে। তিনি গার্মেন্টসের জুট ব্যবসায়ী ও নিহত মুকুলের বাড়ি গাইবান্ধা জেলায় তিনি মদনপুরের ইপিলিয়ন গার্মেন্টসের শ্রমিক।

গত ১৭ এপ্রিল আড়াইহাজারে নির্মাণাধীন ওয়াসার রাস্তায় পানি স্প্রে করার গাড়ির চাকায় পিষ্ট হয়ে মজিবুর রহমান (৬৫) নামে এক বৃদ্ধ ঘটনাস্থলেই নিহত হয়েছেন। ওইদিন দুপুর ১টার দিকে উপজেলার হাইজাদী ইউনিয়নের রাইনাদী আতাদী এলাকায় নির্মাণাধীন ওয়াসার রাস্তায় পানি স্প্রে করার কাজ করছিল একটি গাড়ি। এ সময় বৃদ্ধ মজিবুর রহমান ফসলের মাঠ থেকে কাজ সেরে বাড়িতে ফেরার উদ্দেশ্যে ওয়াসার রাস্তায় উঠা মাত্র পানি স্প্রে করা গাড়িটির পিছনের চাকায় পিষ্ট হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয় ।

গত ১৮ এপ্রিল রূপগঞ্জে অটোরিকশা চালককে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ সদর হাস- পাতাল মর্গে পাঠায়। একইদিন কাঁচপুরে রাস্তা পারাপারের সময় অজ্ঞাত বাসের ধাক্কায় মাসুদ মন্ডল (৫০) নামে এক ফেরিওয়ালা করুন মৃত্যুবরণ করেন। সোনারগাঁ থানার কাঁচপুর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত হকার মাসুদ মন্ডল বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের হাজীপুরস্থ মন্ডলবাড়ি এলাকার মৃত হাবিবুর রহমান মন্ডলের ছেলে।

গত ১৮ এপ্রিল ফতুল্লায় প্রেম করে বিয়ে করার সাত মাস পর স্বামীর সাথে অভিমান করে গলায় ফাঁস লাগিয়ে স্বপ্না (১৯) নামের এক তরুনী আত্নহত্যা করেছে বলে জানা গেছে। এ ঘটনায় নিহত তরুনীর পরিবারের অভিযোগের ভিত্তিতে আত্নহত্যার প্ররোচনার অভিযোগে স্বামী রিয়াদ হাসান ফাহিম (২০) কে গ্রেপ্তার করেছে পুলিশ।

গত ১৯ এপ্রিল স্বামীর পরকীয়া প্রেমে বাঁধা দেওয়ায় রূপগঞ্জের মৌসুমি আক্তার (২৫) নামের এক গৃহবধূকে কাপড় কিনে দেওয়ার কথা বলে সোনারগাঁ উপজেলায় নিয়ে শ্বাসরোধে হত্যার অভিযোগ উঠেছে তার স্বামী রাসেল মিয়ার বিরুদ্ধে।

একইদিন রূপগঞ্জে মসজিদে এতেকাফরত অবস্থায় জালালউদ্দিন (৭০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সকাল ৯টার দিকে উপজেলার তারাব পৌর এলাকার মৈকুলি কেন্দ্রীয় জামে মসজিদে এ ঘটনা ঘটে। জালাল উদ্দিনের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার নান্দাইল থানার বাছোদি গ্রামে।

গত ২০ এপ্রিল আড়াইহাজারে দিনমজুর সাদু মিয়ার স্ত্রী আমেনা খাতুন (৪১) যাকাতের টাকা আনতে গিয়ে ১৫ হাজার টাকা চুরির অপবাদে মারধরের শিকার হওয়ার দুঃখ সইতে না পেরে কীটনাশক (কেরির বড়ি) খেয়ে আত্মহত্যা করে।

গত ২৮ এপ্রিল ফতুল্লার চাঁদমারী থেকে নিপা (১৬) নামের এক কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত নিপা ফতুল্লা মডেল থানার চানমারী মডেল কলেজ শফি ডাক্তারের গলি (মৃত মোকছেন মিয়া ভাড়াটিয় মুকুল মিয়ার মেয়ে। একইদিন শহরের উত্তর চাষাঢ়া থেকে জাবেদ আহমেদ রিপন নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। রিপন উত্তর চাষাঢ়া এলাকার ওবায়দুর রহমানের ছেলে।

অপরদিকে ২৮ এপ্রিল রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীতে পাথরবাহী বাল্কহেডের ধাক্কায় নৌকা ডুবে নিখোঁজের দুইদিন পর ওশানা (১২) নামে এক স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার করে নৌ পুলিশ। গত ৩০ এপ্রিল ফতুল্লায় পারিবারিক বিরোধে স্বামী ও স্ত্রীর বাড়ির দুপক্ষের সংঘর্ষে কাঞ্চন বিবি নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। ওই দিন দুপুরে ফতুল্লার উত্তর ইসদাইর এলাকায় হাসেম মিয়ার ভাড়াটিয়া বাসায় এঘটনা ঘটে।

বিশ্লেষকদের মতে বা কথায় আছে, ‘আইনের চোখে সবাই সমান’। অথচ বর্তমান বাস্তবতা হচ্ছে কোনো অপরাধ যতক্ষণ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল না হয়, ততক্ষণ প্রশাসনের ঘুম ভাঙে না। এক দিকে দলীয় সাইনবোর্ড ব্যবহার করে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে, অন্য দিকে বিরোধী দলের সাইনবোর্ড লাগিয়ে নিরপরাধ ব্যক্তিকে হয়রানি করা হচ্ছে।

এছাড়া অভিযোগ রয়েছে বিচারপ্রার্থীকে পদে পদে ঘুষ, মিথ্যা মামলা, নিরীহ মানুষকে হয়রানি, রাজনৈতিক প্রভাব-প্রতিপত্তি ও ক্ষমতার অপব্যবহার এখন নিয়মে পরিণত হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহির অভাবে ধরাকে সরা জ্ঞান এবং হেফাজতে পিটিয়ে হত্যার ঘটনাও ঘটছে। সরকারের উচ্চমহল থেকে রেড সিগন্যাল না এলে দলীয় অপরাধীরা গ্রেফতার হয় না। অতএব, শুধু আইন প্রণয়ন করলে হবে না, আইন প্রয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো দূর করতে হবে।

‘আমরা নারায়ণগঞ্জবাসী’ সংগঠনের সভাপতি নুর উদ্দিন বলেন, সামাজিক ভাবে প্রতিটি ঘটনাই বিচ্ছিন্ন ভাবে ঘটছে। অনেক হত্যা কান্ডের ঘটনায় স্থানীয় ভাবে পাতি নেতাদের শেল্টারে আধিপত্য বিস্তার নিয়ে হত্যার ঘটনা ঘটছে। নারায়ণগঞ্জে বাহিরের জেলাতে এসে বসবাস করায় অনেক স্বামীর মাঝে হাল্কা মনোমালিন্য ঘটনায় বাসার ভিতরে আত্¥হত্যার ঘটনা ঘটছে।

এছাড়া পরকীয়া, প্রেম ঘটিত কারনে অপরাধের ঘটনা বারছে। এই ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায় এড়িয়ে যেতে পারেন না। তাদেরকে আরও তৎপর হতে হবে। সেই সাথে এই ধরনের অপরাধের প্রবণতা থেকে উদ্ধার পেতে পরিবারের অভিভাবক মহলের সচেতন হতে হবে। প্রশাসনের সাথে সামাজিকভাবে অভিভাবক মহলকে এগিয়ে আসতে হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
স্বত্ব © ২০২৪ সাপ্তাহিক আড়াইহাজার
Theme Customized By BreakingNews