রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :

নভেম্বরের ২৭-৩০তারিখের মধ্যে এসএসসির ফল প্রকাশ হতে পারে

  • আপডেট : রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • ১১১৪ পড়া হয়েছে

সাপ্তাহিক আড়াইহাজার: গত ১৫ সেপ্টেম্বর সারাদেশে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হয়। ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল তৈরির কাজ শুরু হয়েছে। আগামী ২৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হতে পারে। এ সংক্রান্ত প্রস্তাব নভেম্বরের শুরুতে আন্তঃশিক্ষা সমন্বয়কারী বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে নির্ধারিত দিনে ফল প্রকাশ করা হবে।

বর্তমানে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি চলছে। সূত্র জানিয়েছে, অনেক পরীক্ষক এরই মধ্যে উত্তরপত্র মূল্যায়ন করে শিক্ষা বোর্ডে পাঠাতে শুরু করেছেন। কোথাও আবার শেষ ধাপে মূল্যায়ন যাচাই করা হচ্ছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমকে বলেন, এসএসসির উত্তরপত্র মূল্যায়নের কাজ চলছে। নভেম্বরের মাঝামাঝি তা শেষ হবে।

তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের জন্য ২৭ থেকে ৩০ নভেম্বর অথবা ১ ডিসেম্বর সম্ভাব্য সময় উল্লেখ করে নভেম্বরের প্রথম সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে এ প্রস্তাব যাবে প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।

এ বছর নারায়ণগঞ্জে এসএসসি ও সমমান পরীক্ষায় ৫টি উপজেলায় ৩২টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৩শ’ ৯৬ পরীক্ষায় অংশগ্রহন করে। এর মধ্যে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ১২টি কেন্দ্রে ১৩ হাজার ৬শ’ ৬৪ শিক্ষার্থী, বন্দর উপজেলায় ২ হাজার ৯শ’ ৪৩ শিক্ষার্থী, সোনারগাঁও উপজেলায় ৪ হাজার ৭শ’ ৯৬ শিক্ষার্থী, রূপগঞ্জ উপজেলায় ৪ হাজার ৯শ’ ৭৮ শিক্ষার্থী ও আড়াইহাজার উপজেলায় ৪হাজার ৩শ’ ১৫ শিক্ষার্থী অংশ গ্রহন করে।

আরও পড়ুন >   আড়াইহাজারে মডেল প্রাথমিক বিদ্যালয়ে সরকারী বই বিক্রির চেষ্টা

নারায়ণগঞ্জে এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় ৫টি উপজেলায় ১০টি কেন্দ্রে মোট ১ হাজার ৭শ’ ৪৫ শিক্ষার্থী অংশ করেছে। এর মধ্যে নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পরীক্ষা দিবে ২৫৩জন, টেস্কটাইল ভোকেশনাল ইন্সটিটিউশনে ৪১৯জন, দেলপাড়া হাই স্কুল কেন্দ্রে ৯০জন, কলাগাছিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ১৫২জন, বৈদ্যেরবাজার এন.এ.এম. পাইলট উচ্চ বিদ্যালয়ে ৬৯, হোসেনপুর এস.পি ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ৮২জন, সোনারগাঁও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১১৫জন, মুড়াপারা সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালিয়ে ২৯৫জন, আড়াইহাজার পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে ২১৫জন ও গোপালদী বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫৫জন এসএসসি (ভকেশনাল) শিক্ষার্থী অংশ গ্রহন করে।

এদিকে নারায়ণগঞ্জে দাখিল পরীক্ষায় ৫টি উপজেলায় মোট ২ হাজার ৫শ’ ৪২ শিক্ষার্থী অংশ করেছে। এর মধ্যে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৮২২জন শিক্ষার্থী, বন্দর উপজেলায় ২৬৭জন শিক্ষার্থী, সোনারগাঁও উপজেলায় ৩২২জন শিক্ষার্থী, রূপগঞ্জ উপজেলায় ৭৮০জন শিক্ষার্থী ও আড়াইহাজার উপজেলায় ৩৫১জন শিক্ষার্থী অংশ গ্রহন করে।

গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেওয়া হয়। এ বছর এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সার্বিক দিক বিবেচনা করে যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলে পরিক্ষা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
স্বত্ব © ২০২৪ সাপ্তাহিক আড়াইহাজার
Theme Customized By BreakingNews