আড়াইহাজারে মহান মে দিবস পালিত

0
1233

আড়াইহাজার প্রতিনিধি: নারায়ণগঞ্জ আড়াইহাজার আজ পহেলা মে, মহান মে দিবস পালিত হয়েছে। ১৮৮৬ সালের এই দিকনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমের মর্যাদা, শ্রমের মূল্য এবং দৈনিক আট ঘন্টা কাজের দাবিতে আন্দোলনে শ্রমিকেরা যে আত্মাহুতি দিয়েছিলেন তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায় আজ মঙ্গলবার নানা আয়োজনের মহান মে দিবস পালন করা হয়েছে। এ দিনটি ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবেও সমধিক পরিচিত। এবার দিবসটির ১৩২তম বার্ষিকী পালন হচ্ছে। এ দিনটি মাঠে-ঘাটে, কলকারখানায় খেটেখাওয়া শ্রমজীবী মানুষের

শ্রমিক দিবস 2018

অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার শপথের দিন আজ। “শ্রমিক-মালিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার দেশে পালিত হচ্ছে মহান মে দিবস। মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের আলোকবর্তিকা। এই দিনে শ্রমিক এবং মালিকের চেতনার জায়গাটি প্রসারিত হয়। পারস্পরিক সম্পর্ক আরো সুদৃঢ় হয়। শ্রমিক মালিকের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, সুষ্ঠু কর্মপরিবেশের প্রয়োজনীয়তা অনুভব করে এ বছর মে দিবসের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে। শ্রমজীবী মানুষের অধিকার স্বার্থ ও কল্যাণের সাথে মহান মে দিবসের অন্তর্নিহিত তাৎপর্য ওতপ্রোতভাবে জড়িত। শোষণ, বঞ্চনা, লাঞ্ছনা থেকে মুক্তির দীপ্ত শপথে বিশ^ব্যাপী দিনটি পালিত হয়। দিনটি সরকারি ছুটির দিন। প্রতি বছরের ন্যায় এবারো শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের দিনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সকাল ১১টায় আড়াইহাজার উপজেলা প্রেস ক্লাবে সামনে থেকে উপজেলা প্রেসক্লাবের আয়োজনে শ্রমজীবী মানুষ একটি র‌্যালী বের করে। র‌্যালিটি পৌরসভার সামনে থেকে বের হয়ে উপজেলা পরিষদ ও সরকারী সফর আলী কলেজ ও বাজার হয়ে বিভিন্ন সড়কে পদক্ষণ করে শেষ হয়।

পরে উপজেলা প্রেসক্লাব কার্যালয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঐসময় বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ লাল মিয়া, উপজেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি সাদিকুর রহমান, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বিশনন্দী ইউনিয়ণ শ্রমিকলীগের সভাপতি আব্দুল আলী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ এফরান আলী, সাধরণ সম্পাদক মোস্তফা কামাল, সিনিয়র সহ-সভাপতি আলম খান, সাবেক বি.আর.ডি.বি চেয়ারম্যান ও এএননিউজবিডি ডটকম এর সম্পাদক আব্দুল রাজ্জাক, সুফিয়া বেগম, সেলিম রেজা, সাইফুল ইসলাম, মামুন, দেলোয়ার হোসেন, জাকির, নুর মোহাম্মদ খান প্রমুখ্য।